What is the procedure of getting academic email for Undergraduate students?
গুরুত্বপূর্ণ নির্দেশনাবলী
- শিক্ষার্থীকে অবশ্যই ৪র্থ বর্ষ/7th Semester/8th Semester এর বর্তমান student হতে হবে।
- ইমেইল আইডির ফরমেশন হবে studentid@std.cu.ac.bd। উদাহরণ: 22203040@std.cu.ac.bd বা 18203040@std.cu.ac.bd। অন্যথায়, ইমেইল প্রদান করা হবে না।
- শিক্ষার্থীকে অনলাইনে আবেদন করতে হবে। প্রয়োজনীয় তথ্য প্রদান করার পর সাবমিটকৃত তথ্য সংবলিত একটি পিডিএফ শিক্ষার্থীর ব্যক্তিগত ইমেইলে যাবে। সেটি প্রিন্ট করে অবশ্যই বিভাগীয় সভাপতি, বিভাগীয় ছাত্র-ছাত্রী উপদেষ্টা অথবা যেকোনো একজন সহকারী অধ্যাপকের এবং আবেদনকারীর স্বাক্ষর সহ আইসিটি সেলে জমা দিতে হবে। পুরাতন ফর্ম তথা হাতে লিখা ফর্ম কোনভাবেই গ্রহণযোগ্য নয়। সেক্ষেত্রে পুনরায় অনলাইনে আবেদন করে স্বাক্ষর সহ আইসিটি সেলে জমা দিতে হবে।
- একজন শিক্ষার্থী একের অধিক E-mail আইডির জন্য আবেদন করতে পারবে না।
- তিন মাসের অধিক সময় E-mail টি অব্যবহৃত থাকলে E-mail আইডি বন্ধ হয়ে যাবে। উক্ত শিক্ষার্থী পুনরায় E-mail আইডির জন্য আবেদন করতে পারবে না।
- শিক্ষার্থীর অবশ্যই বিকল্প একটি E-mail (Yahoo/Gmail/Hotmail) আইডি থাকতে হবে।
- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের E-mail আইডি Google Cloud সার্ভার এবং Google Workspace for Education নীতিমালা অনুসরণ করে বিধায়, Google এর যেকোন ব্যবহার নীতিমালা পরিবর্তনের জন্য কর্তৃপক্ষ দায়ী থাকবে না।
- ছাত্রছাত্রীদের ক্ষেত্রে মাক্সিমাম ড্রাইভ স্টোরেজ লিমিট ১০ জিবি ( ড্রাইভ স্টোরেজ লিমিট অতিক্রম করলে একটি ইমেইল করা হবে ড্রাইভ স্টোরেজ ব্যবহার সংক্রান্ত তথ্য এবং পরবর্তী নির্দেশনা জানিয়ে। এই ক্ষেত্রে ইমেইল অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে সাময়িক বাতিল হতে পারে। সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর স্টোরেজ লিমিট ১০ জিবি অথবা অধিক রয়ে গেলে ইমেইল অ্যাকাউন্ট চূড়ান্তভাবে বাতিল হয়ে যাবে।
- অত্র E-mail আইডি ব্যবহার করে রাষ্ট্রদ্রোহী, জঙ্গীবাদ, সন্ত্রাসী কর্মকান্ড ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুন্ন হয় এমন কোনো কর্মকান্ডে ব্যবহৃত হলে সরাসরি আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে এবং দায়-দায়িত্ব শিক্ষার্থীকে বহন করতে হবে।
- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের E-mail আইডি প্রদানের সময় থেকে ৩ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে। এরপর প্রদানকৃত E-mail টি ডিএক্টিভেট হয়ে যাবে বিধায় এর পূর্বেই ডাটা ব্যাকআপ নেওয়া বাঞ্ছনীয়।
- কর্তৃপক্ষ যেকোন সময় যেকোন নিয়ম সংযোজন, বিয়োজন ও পরিমার্জন করার ক্ষমতা সংরক্ষণ করে।
Instructions and Troubleshooting
Set up Google Workspace on an Android device
Go to gmail app and click add account option. Select type as Google.
Then give your full academic email name and password and wait for couple of seconds. Then you are good to go.
Set up Google Workspace on an iOS device
- On your iOS device, open the App Store and search for a Google app, such as Gmail.
- Follow the on-screen instructions to download and install the app.
- You might need to enter your Apple ID and password.
- When the installation is complete, open Gmail .
- Tap Sign in and then Google and then Continue.
- Sign in using your Institutional Email account.
- If you want to receive notifications from Gmail, tap Allow.